বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

বিশ্বকাপের টিকিট ৪০ গুণ বেশি দামে!

বিষেরবাঁশী ডেস্ক: দরজায় কড়া নাড়তে শুরু করেছে রাশিয়া বিশ্বকাপ। জুনে পর্দা উঠবে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় এই মহাযজ্ঞের ২১তম আসরের। রাশিয়া বিশ্বকাপকে সামনে রেখে গত বছরের সেপ্টেম্বর থেকেই রাশিয়া বিশ্বকাপের টিকিট বিক্রির ঘোষণা দেয় বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

তবে শুধু ফিফাই নয়, এর পাশাপাশি তৃতীয় পক্ষ হিসেবে আরও কিছু ওয়েবসাইটও রাশিয়া বিশ্বকাপের টিকিট বিক্রি করছে। কোনো কোনো ক্ষেত্রে টিকিটের দাম ৪০ গুণেরও বেশি চাইছে ওই ওয়েবসাইটগুলো।

ইংল্যান্ড-তিউনিসিয়ার ম্যাচের টিকিটের কথাই ধরা যাক। ১৮ জুনের এই ম্যাচের একটি প্রথম ক্যাটাগরির টিকিটের দাম ফিফা নির্ধারণ করেছে ২৯৬ পাউন্ড। অথচ ওই একই টিকিট ওয়েবসাইটগুলোতে বিক্রি হচ্ছে ৪৮০ পাউন্ড থেকে ১১ হাজার ২৩৭ পাউন্ড পর্যন্ত। যা প্রকৃত মূল্যের প্রায় ৪০ গুণ!

এ নিয়ে অবশ্য ফিফা সমর্থকদের সতর্ক করে দিয়েছে। ফিফা কর্মকর্তা এলেক্স নেইল বলেন, ‘বাইরের কোন ওয়েবসাইট থেকে পাওয়া টিকিটের ব্যাপারে কোন দায়িত্ব নিতে পারবে না ফিফা। যদি কোন কারণে স্টেডিয়ামের নিরাপত্তা ব্যবস্থায় এমন টিকিট সংক্রান্ত কারণে কোন দর্শক আটকে যান এবং খেলা দেখতে না পারেন সেক্ষেত্রেও ফিফা কোনো দায়িত্ব নেবে না।’

ওই ওয়েবসাইটগুলোর মধ্যে একটি টিকোম্বো। তাদের দাবি, কোনো বেআইনী কাজ করছে না টিকোম্বো। ওয়েবসাইটটির এক কর্মকর্তার ভাষ্য, ‘ভক্তরা তৃতীয় পক্ষের কাছে টিকিট ক্রয় করছে। এতে যদি ফিফার কোনো সমস্যা থাকে তবে সেটা টিকোম্বোর সঙ্গে নয়, পুরো মুক্ত বাণিজ্যের সঙ্গেই। তাই আমাদের বিরুদ্ধে তোলা অভিযোগের যৌক্তিকতা নিয়ে প্রশ্ন রয়েছে।’

১৪ জুন মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে পর্দা উঠবে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ ক্রীড়া আয়োজনের। ১৪ জুন থেকে ২৮ জুন পর্যন্ত গ্রুপ পর্বের ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৩০ জুন থেকে শুরু হবে নকআউট পর্বের খেলা। ৩ জুলাইয়ের মধ্যে হবে শেষ ষোলোর ম্যাচগুলো।

কোয়ার্টার ফাইনাল হবে ৬ ও ৭ জুলাই। এরপর ১০ ও ১১ জুলাই হবে দুটি সেমিফাইনাল। ১৪ জুলাই হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। আর ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বহুল আকাঙ্ক্ষিত ফাইনাল।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/মিতু

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.