শনিবার ৩ অগ্রহায়ণ, ১৪২৫ ১৭ নভেম্বর, ২০১৮ শনিবার

শিক্ষাকে ডিজিটালাইজেশন করা হচ্ছে: ভূমিমন্ত্রী

বিষেরবাঁশী ডেস্ক: ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ এমপি বলেছেন, আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে আমাদের শিক্ষা ব্যবস্থাপনাকে ডিজিটালাইজেশন করা হচ্ছে। রোববার ঈশ্বরদী উপজেলা কার্যালয় মিলনায়তনে ঈশ্বরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দানকালে ভূমিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, একসময় আমাদের বাঁশের মাচায় বসে শিক্ষা জীবন কাটাতে হয়েছে। স্কুলের বেড়া ঘর কিছুই ছিল না। অথচ প্রত্যন্ত অঞ্চলে এখন অত্যাধুনিক দালানকোঠায় স্কুল ঘর তৈরি করে দিচ্ছে এ সরকার। ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ আরও বলেন, নিরক্ষরমুক্ত সোনার বাংলা গড়ার দৃঢ়প্রত্যয় ব্যক্ত করেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু।

মন্ত্রী বলেন, আধুনিক প্রযুক্তিসম্পন্ন ল্যাপটপ ব্যবহারের মাধ্যমে কোমলমতি শিশু শিক্ষার্থীদের তথ্য-প্রযুক্তি নির্ভর বিজ্ঞানমনস্ক মানসিকতায় গড়ে তোলা হচ্ছে। ভূমিমন্ত্রী বলেন, জননেত্রী শেখ হাসিনার নির্দেশেই আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের শিক্ষা ব্যাবস্থাপনাকে আধুনিকায়ন তথা ডিজিটালাইজেশন করা হচ্ছে। দেশের জনসাধারণ তথা ছাত্রসমাজকে বিজ্ঞানমনস্ক করে গড়ে তুলতে দেশনেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষাক্ষেত্রে অভূতপূর্ব পরিবর্তন এনেছেন।

তিনি আরও বলেন, ক্রমবর্ধমান মানবসম্পদকে দক্ষ জনশক্তিতে পরিণত করতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ব্যবস্থার উপর অধিকতর গুরুত্ব দিচ্ছে সরকার। বিএনপি নেত্রীকে সমালোচনা করে তিনি বলেন, খালেদা জিয়া এতিমদের টাকা চুরি করে স্বামীর নামে ট্রাস্ট ফান্ড গড়ে তুলেছে। সেই টাকা চুরি করে খালেদা এখন জেল হাজতে। তাছাড়া তার ছেলে বিদেশে বসে সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ডের বিরুদ্ধে ষড়যন্ত্র করে অপপ্রচার চালাচ্ছে। পরে মন্ত্রী ঈশ্বরদীর ১০০টি প্রাথমিক বিদ্যালয়ে ১২১টি ল্যাপটপ বিতরণ করেন।

মাল্টিমিডিয়ার মাধ্যমে ঈশ্বরদীর শিক্ষা ব্যবস্থাপনার চিত্র উপস্থাপন করা হয়। ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার আল মামুনের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে উপজেলা চেয়ারম্যান মকলেছুর রহমান মিন্টু, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি নায়েব আলী বিশ্বাস, উপজেলা ভাইস চেয়ারম্যান মাহমুদা বেগম, ঈশ্বরদী থানা অফিসার ইনচার্জ আজিম উদ্দিন উপস্থিত ছিলেন। সহকারী শিক্ষা অফিসার ফারহানা খানের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার কানিজ ফাতেমা। দুপুরে মন্ত্রী আটঘরিয়া উপজেলা পরিষদে ৭২টি প্রাথমিক বিদ্যালয়ে ৭৭টি ল্যাপটপ বিতরণ করেন। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর সারাদেশের প্রাথমিক বিদ্যালয়গুলোতে ল্যাপটপ বিতরণ কার্যক্রম অব্যাহত রেখেছে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/মিতু

Categories: শিক্ষা

Leave A Reply

Your email address will not be published.