বুধবার ৪ আশ্বিন, ১৪২৫ ১৯ সেপ্টেম্বর, ২০১৮ বুধবার

দক্ষিণ কোরিয়ায় সাবেক প্রেসিডেন্ট পার্কের ২৪ বছর জেল

ক্ষমতার অপব্যবহার ও শোষণের দায়ে দক্ষিণ কোরিয়ার সাবেক প্রেসিডেন্ট পার্ক গিউন-হাইকে ২৪ বছরের কারাদণ্ডাদেশ দিয়েছেন দেশটির আদালত। পাশাপাশি তাঁকে এক হাজার ৮০০ কোটি টাকার জরিমানাও করা হয়।
বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, রায় ঘোষণার দিন আদালতে ছিলেন না পার্ক গিউন। তবে রায়ের আগেই বিচার শুনানি বয়কট করেন তিনি। তাঁর বিরুদ্ধে আদালতের পক্ষপাতিত্বের অভিযোগ তোলা হয়েছে।
ঘুষ ও জোরপূর্বক অর্থ আদায়ের অভিযোগে সাবেক এই প্রেসিডেন্টের বিরুদ্ধে ১৮টি মামলা করা হয়েছে। আজ শুক্রবার পার্ককে বেশীররভাগ মামলায় দোষী হিসেবে সাব্যস্ত করে এ রায় ঘোষণা করেন আদালত।
২০১৩ সালে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন পার্ক গিউন-হাই। ক্ষমতায় পদার্পনের পর থেকেই সংবিধান লঙ্ঘনসহ নানা অনিয়মে জড়িয়ে পরেন তিনি। পরবর্তী সময়ে তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ এনে ২০১৬ সালের ডিসেম্বরে দক্ষিণ কোরিয়ার আইন প্রণেতারা পার্ককে অভিশংসিত করার পক্ষে রায় দেন। তখন থেকেই প্রেসিডেন্টের দায়িত্ব পালন থেকে তাঁকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।
২০১৭ সালের ১০ মার্চ পার্ক জিউনকে অভিশংসিত করা নিয়ে পার্লামেন্টের নেওয়া সিদ্ধান্তে চূড়ান্তভাবে ক্ষমতাচ্যুত হন তিনি। এরপর তাঁকে গ্রেপ্তার করা হয়।
এক বছরেরও বেশি সময় ধরে কারাগারে আছেন পার্ক। কিন্তু বেশিরভাগ শুনানির সময়ই আদালতে উপস্থিত হতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি। দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়নহাপকে উদ্ধৃত করে আল জাজিরা জানায়, শুক্রবার সাজা ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন না পার্ক জিউন।

বিষেরবাঁশী.কম/ডেস্ক/নিঃতঃ

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.