বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

উ. কোরিয়াকে প্রতিহত করতে চীন ও জাপানের সহায়তা চান ট্রাম্প

বিষেরবাঁশী ডেস্ক: উত্তর কোরিয়া ইস্যুতে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের বরাতে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। হোয়াইট হাউস জানায়, ‘কোরীয় উপদ্বীপে শান্তি ফিরিয়ে আনতে দুই নেতাই ট্রাম্পকে আশ্বস্ত করেছে। প্রেসিডেন্ট ট্রাম্প এই অঞ্চলে যুক্তরাষ্ট্রের সহযোগী দেশগুলোর সঙ্গে ভারসাম্যপূর্ণ সম্পর্ক বজায় রাখতে চায়।

উত্তর কোরিয়ার উপর অর্থনৈতিক ও কূটনৈতিক চাপ দেওয়ার জন্য চীনকে বরবারই আহ্বান জানিয়ে আসছে যুক্তরাষ্ট্র। চীনের পক্ষ থেকে বলা হয়, তারা তাদের সাধ্যমতো চেষ্টা করছে। উত্তর কোরিয়াকে প্রতিহত না করায় চীনের উপর হতাশ ট্রাম্প। আবের সঙ্গে ফোনালাপে উত্তর কোরিয়াকে পারমাণবিক পরীক্ষা বন্ধে চাপ প্রয়োগের আহ্বান জানান তিনি।

এক বিবৃতিতে হোয়াইট জানায়, ‘তারা আশ্বস্ত করেছেন যুক্তরাষ্ট্র-জাপান জোট উত্তর কোরিয়ার যেকোনও হুমকি মোকাবেলা করতে প্রস্তুত।

পারমাণবিক শক্তিধর উত্তর কোরিয়া নিয়ে দীর্ঘদিন ধরে দুই দেশ উত্তাপ ছড়ালেও মার্চে সুর নামায় চীন-যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়া বিষয়ে চীনের কঠোর সমালোচনা করা যুক্তরাষ্ট্র জানিয়েছিলো, উত্তর কোরিয়ার বিষয়ে এক সঙ্গে কাজ করতে রাজি হয়েছে দুটি দেশ। একই সুর ছিলো চীনেরও।

এদিকে দক্ষিণ চীন সাগরে বিরোধপূর্ণ দ্বীপের কাছে পৌঁছেছে একটি মার্কিন রণতরী। চীনের দাবিকৃত ট্রাইটন নামের ওই দ্বীপকে ঘিরে ওই অঞ্চলে অনেকদিন ধরেই বিরোধ চলে আসছে।

চীন এই ঘটনাকে মারাত্মক রাজনৈতিক ও সামরিক হস্তক্ষেপ বলে অভিহিত করেছে। এবং ‍ওই দ্বীপে রণতরী ও যুদ্ধবিমান মোতায়েন করেছে। ওই দ্বীপকে দাবি করা নিয়ে চীনকে অনেকদিন ধরেই সতর্ক করে আসছে যুক্তরাষ্ট্র। কিন্তু চীনের দাবি এটা তাদের সার্বভৌমিক অধিকার।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.