শুক্রবার ২ অগ্রহায়ণ, ১৪২৫ ১৬ নভেম্বর, ২০১৮ শুক্রবার

মহেশখালীর সালামত উল্লাহসহ ১৬ জনের বিচার শুরু

বিষেরবাঁশী ডেস্ক: মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় কক্সবাজারের মহেশখালীর সালামত উল্লাহসহ ১৬ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। বিচারক মো. শাহিনুর ইসলামের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল মঙ্গলবার এ আদেশ দেন।আগামী ১৩ মে এ মামলায় রাষ্ট্রপক্ষের সূচনা বক্তব্য ও সাক্ষীর জবানবন্দি গ্রহণের দিন নির্ধারণ করেছে আদালত।

মামলায় রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে উপস্থিত ছিলেন প্রসিকিউটর রানা দাশগুপ্ত, ও সাবিনা ইয়াসমিন মুন্নি। আসামি সালামত উল্লার পক্ষে আইনজীবী হিসেবে ছিলেন আবদুস সাত্তার পালোয়ান ও তারিকুল ইসলাম।

প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন মুন্নি জানান, আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় গণহত্যা হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগসহ ১০টি অভিযোগ গঠন করা হয়েছে। আগামী ৫ মে মামলার পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে।

এই মামলার ১৬ জন আসামির মধ্যে পাঁচজন কারাগারে আছেন। তারা হলেন- সালামতউল্লাহ খান, নূরুল ইসলাম, মো. রশিদ মিয়া, বাদশা মিয়া ও ওসমান গণি। তারা যুদ্ধের সময় স্থানীয় শান্তি কমিটির সভাপতি মৌলভী জাকারিয়ার ও সাধারণ সম্পাদক সাবেক এমপি রশিদ মিয়ার সহযোগী ছিলেন।

প্রসঙ্গত, গত বছরের ২৩ মার্চ আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে একাত্তরে মহেশখালী দ্বীপে হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, নির্যাতনসহ মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/মিতু

Categories: আইন-আদালত

Leave A Reply

Your email address will not be published.