বৃহস্পতিবার ১ অগ্রহায়ণ, ১৪২৫ ১৫ নভেম্বর, ২০১৮ বৃহস্পতিবার

‘সবাই সুবিধা চাইলে রাজস্ব পাবো কোথায়’

বিষেরবাঁশী ডেস্ক: জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেছেন, সবাই সুবিধা চাইলে রাজস্ব পাবো কোথায়।

ব্যবসায়ীদের উদ্দেশে করে তিনি আরও বলেন, প্রতিবছর বাজেটের আকার বাড়ছে। তাই সবখানে শুল্ককর কমাতে বলবেন না। তবে রাজস্ব কাঠামোতে সমতা আনবো। আগামী ২০১৮-১৯ অর্থ-বছরের বাজেট সুচিন্তিত ও যুক্তি সংঙ্গতভাবে করা হবে বলেও জানিয়েছেন অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এই সিনিয়র সচিব।

আগামী বাজেট সামনে রেখে রবিবার রাজধানীর সেগুনবাগিচার রাজস্ব ভবনে এনবিআর আয়োজিত প্রাক-বাজেট ২০১৮-১৯ আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সংস্থার চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইঁয়া রিকন্ডিশন গাড়ি ব্যবসায়ীদের সাথে অনুষ্ঠিত এই প্রাক-বাজেট সভায় আরও বক্তব্য রাখেন এনবিআর সদস্য রেজাউল হাসান, ফিরোজ শাহ আলম, কানন কুমার রায়, বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোটার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশনের (বারভিডা) সভাপতি হাবিবউল্লাহ ডন, সাবেক সভাপতি আব্দুল হক, সংগঠনটির সহ-সভাপতি এম. হুমায়ন মাহমুদ ও রায়হান আজাদ টিটু, মহাসচিব হাবিবুর রহমান প্রমুখ।

আলোচনা সভায় এনবিআর চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূইঁয়া আগামী বাজেটে গাড়ি রিকন্ডিশন ব্যবসায়ীদের বিভিন্ন প্রস্তাব বিবেচনার আশ্বাস দিয়ে বলেন, ১৮০০ সিসি পর্যন্ত হাইব্রিড গাড়ি আমদানির অবচয়ন সুবিধা বিবেচনা করা হবে। এ বিষয়ে আমরা খোঁজ-খবর নিয়ে সিদ্ধান্ত নেব। একই সাথে বিদ্যুৎ চালিত গাড়ি বাংলাদেশে আমদানির বিষয়ে সহায়ক ভূমিকা পালন করবে এনবিআর। হিউম্যান হলার গাড়ির বিষয়েও এনবিআর করণীয় ঠিক করবে বলেও জানান তিনি।

বারভিডা সভাপতি হাবিবউল্লাহ ডন প্রস্তাবনা তুলে ধরে বলেন, চলতি ২০১৭-১৮ অর্থ-বছরের প্রথম ৪ মাসে প্রায় ২ হাজার হাইব্রিড গাড়ি দেশে আমদানি হয়েছে। আরও গাড়ি আমদানির প্রক্রিয়াধীন রয়েছে। এক্ষেত্রে ১৮০০ সিসি পর্যন্ত গাড়ি আমদানিতে অবচয়ন সুবিধা প্রয়োজন। বাংলাদেশেও উন্নত বিশ্বের মতো পরিবেশ ও প্রযুক্তিবান্ধব এবং ইঞ্জিনবিহীন বিদ্যুৎ চালিত গাড়ি আমদানি করতে চান ব্যবসায়ীরা। এই ক্ষেত্রে এনবিআরের নীতি সহায়তা প্রয়োজন।

বারভিডার বাজেট প্রস্তাবে উল্লেখ্য করা হয়- চলতি অর্থ-বছরের প্রথম ৬ মাস বা ডিসেম্বর পর্যন্ত দেশে ১১ হাজার ৪৭৬টি গাড়ি আমদানি হয়েছে। এতে সরকার রাজস্ব পেয়েছে ১ হাজার ৪৮৮ কোটি টাকা। অর্থ-বছর শেষে সরকার প্রায় ৩ হাজার কোটি টাকা রাজস্ব পাবে।

বিষেরবাঁশী.কম/ সংবাদদাতা/ হীরা

Categories: অর্থনীতি,জাতীয়

Leave A Reply

Your email address will not be published.