বৃহস্পতিবার ১ অগ্রহায়ণ, ১৪২৫ ১৫ নভেম্বর, ২০১৮ বৃহস্পতিবার

গরমে সহজ উপায়ে সুস্থ থাকুন

বিষেরবাঁশী ডেস্ক: চৈত্রের এই সময়টাতে প্রকৃতিতে গরম হাওয়া বইতে থাকে বেশি। রোদের তাপমাত্রাও থাকে উত্তপ্ত। তাই গরমের সঙ্গেই ঘোরাফেরা, স্কুল-কলেজ, অফিসসহ বিভিন্ন কাজে ঘরের বাইরে যেতে হয়। তখন সুস্থ থাকা হয়ে ওঠে কঠিন। সুতরাং গরমে নিজেকে কিভাবে সহজ উপায়ে সুস্থ রাখবেন, তা নিয়ে আলোচনা করা হলো।

পানি পান : গরমে সুস্থ থাকতে পানি পানের বিকল্প নেই। গরমের সময় অতিরিক্ত ঘামের কারণে শরীর পানি স্বল্পতা দেখা দেয়। শরীরের পানি ও লবণ ঘাটতি মেটানোর জন্য মুখে খাওয়ার স্যালাইন গ্রহণ করা উচিত। এ ছাড়া গরমে শিশুকে পরিমাণমতো পানি অবশ্যই পান করাতে হবে, যাতে শিশুর শরীরে পানি স্বল্পতা দেখা না দেয়।

খাবার স্যালাইন : গরমে ঘামের সঙ্গে শরীর থেকে অতিরিক্ত লবণপানি বেরিয়ে যায়। তাই শরীরে লবণপানির ঘাতটি মেটাতে খাবার স্যালাইন খাওয়া যেতে পারে। খাবার স্যালাইন শরীরের পানি স্বল্পতা দূর করে।

গোসল : গরমে শরীর ঘামের কারণে দুর্গন্ধ হয়। এ সময় পরিচ্ছন্নতার জন্য গরমকালে সাবান দিয়ে গোসল করা ভালো। যদি সম্ভব হয় তবে দুবার গোসল করা যেতে পারে।

সানগ্লাস ব্যবহার : গরমে অতিরিক্ত রোদে চোখে অস্বস্তিবোধ হওয়াই স্বাভাবিক। পারলে এ অবস্থায় চোখে সানগ্লাস পরা যেতে পারে। সানগ্লাস চোখকে রোদের অস্বস্তি থেকে রেহাই দেবে।

অ্যাজমা রোগীদের সতর্কতা : অতিরিক্ত গরমে অনেকের অ্যাজমার সমস্যা তীব্র হয়। এ অবস্থায় অ্যাজমা রোগীরা যাতে গরমের অস্বস্তিকর পরিবেশের মুখোমুখি না হন, সে ব্যবস্থা গ্রহণ করতে হবে। চিকিৎসকের দেয়া চিকিৎসা নিয়মিতভাবে গ্রহণ করতে হবে।

শাকসবজি- ফলমূল খাদ্য গ্রহণ : গরমের দিনে চর্বিযুক্ত খাবার যতটা সম্ভব এড়িয়ে চলা ভালো। চর্বিজাতীয় খাবারে শরীর আরও উত্তাপ লাভ করবে। ঘাম ও অস্বস্তি দুই-ই বাড়বে। চর্বির সঙ্গে অতিমাত্রায় চিনিযুক্ত খাবারও এড়িয়ে চলা স্বস্তিদায়ক। এ সময় নিয়মিত খাবারের তালিকায় যোগ করতে হবে ফলমূল ও শাকসবজি।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদাতা/মিতু

Categories: স্বাস্থ্য

Leave A Reply

Your email address will not be published.