বুধবার ৩০ কার্তিক, ১৪২৫ ১৪ নভেম্বর, ২০১৮ বুধবার

৮ এপ্রিল থেকে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব

বিষেরবাঁশী ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে আন্তর্জাতিক মূকাভিনয় উৎসব। প্রাচীন শিল্পমাধ্যম মূকাভিনয়কে ধারণ ও লালনকারী সংগঠন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন (ডুমা)-এর আয়োজনে এই উৎসব হবে আগামী ৮ থেকে ১০ এপ্রিল।

বর্ণাঢ্য এ মূকাভিনয় উৎসবে অংশ নিচ্ছে জাপান, আমেরিকান নিউ মাইম থিয়েটার, সার্বিয়া, ইরান, জার্মানি, নেপাল এবং ভারতের ৪টি দল। এছাড়াও অংশ নেবে বাংলাদেশে মূকাভিনয় চর্চারত দলসমূহ—স্বপ্নদল (ঢাকা), প্যান্টোমাইম মুভমেন্ট (চট্টগ্রাম), মুক্তমঞ্চ নির্বাক দল (গাজীপুর), রঙ্গন মাইম একাডেমি (জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়), মাইম আর্ট (ঢাকা), বেঙ্গল থিয়েটার (ঢাকা), সাইলেন্ট থিয়েটার( চট্টগ্রাম), মিরর মাইম (রংপুর), ব্ল্যাকফেইম থিয়েটার (ঢাকা), জগন্নাথ ইউনিভার্সিটি মাইম সোসাইটি এবং মাইম অ্যাকশন ময়মনসিংহ।

প্রতিদিন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে থাকবে উৎসবের মূল আয়োজন। এছাড়াও শহীদ মিনার, কার্জন হল, কলাভবন, শাহবাগ সহ পুরো ক্যাম্পাসজুড়েই থাকবে পথ শো। বিভিন্ন স্কুল, কলেজ ও ঢাকা শহরের গুরুত্বপূর্ণ স্থানসমূহে বিশেষভাবে সাজানো ট্রাকের মাধ্যমে থাকছে রোড শো। তিন দিনের আয়োজনে থাকছে মূকাভিনয়ের উপর কর্মশালা, সেমিনার, স্কুল ও কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে মূকাভিনয় প্রতিযোগিতা এবং পোস্টার প্রদর্শনী।

৮ এপ্রিল সন্ধ্যা সাড়ে ৬টায় অনুষ্ঠান উদ্বোধন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য ড. মো. আখতারুজ্জামান এবং ওয়ার্ল্ড মাইম অর্গানাইজেশনের প্রেসিডেন্ট মার্কো স্টোজানোভিক। উদ্বোধনী অনুষ্ঠানে মূকাভিনয় প্রদর্শনী করবেন আমেরিকান নিউ মাইম থিয়েটারের ডিরেক্টর কাজী মশহুরুল হুদা, ভারতের সৃষ্টি মাইম থিয়েটার, জার্মানির মিউ মাইম, ঢাকার বেঙ্গল থিয়েটার, জাপানের শিল্পীদ্বয় এবং আয়োজক সংগঠন ঢাকা ইউনিভার্সিটি মাইম অ্যাকশন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/মিতু

Categories: জাতীয়

Leave A Reply

Your email address will not be published.