রবিবার ৭ কার্তিক, ১৪২৪ ২২ অক্টোবর, ২০১৭ রবিবার

মার্কিন নির্বাচনে ‘গুগলে বিজ্ঞাপন’ কিনেছিল রুশরা!

বিষেরবাঁশী ডেস্ক: রুশ এজেন্টরা গত বছরের মার্কিন নির্বাচন প্রভাবিত করার জন্য ইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগলে হাজার হাজার ডলারের বিজ্ঞাপন দিয়েছে বলে মার্কিন গণমাধ্যমের খবরে বলা হচ্ছে। গুগলের নিজস্ব তদন্তে এ তথ্য উঠে আসে।

তদন্তের সঙ্গে যুক্ত সূত্রগুলো বলছে, গুগলের বিভিন্ন বিভাগ যেমন ইউটিউব এবং জি-মেইলে এসব বিজ্ঞাপনের মাধ্যমে মিথ্যা তথ্য ছড়ানো হয়েছে। তারা বলছে, ক্রেমলিনের যে উৎস থেকে ফেসবুকে হাজার হাজার ডলারের বিজ্ঞাপন কেনা হয়েছে, গুগলে বিজ্ঞাপন দেওয়ার উৎসটি তার থেকে ভিন্ন। এ বছরের শুরুতেই যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছিল যে, ডোনাল্ড ট্রাম্পের পক্ষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তার করার চেষ্টা করেছে রাশিয়া।

যদিও রুশ সরকার তাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আঁতাতের অভিযোগ বার বার উড়িয়ে দিয়েছে, কিন্তু এখনো মার্কিন গোয়েন্দা সংস্থা এবং কংগ্রেসের কয়েকটি কমিটি বিষয়টি নিয়ে তদন্ত করছে।

সেপ্টেম্বরেই ফেসবুক জানায় যে, তাদের প্ল্যাটফর্মে প্রায় দুই বছরব্যাপী এক লাখ ডলার খরচ করে তিন হাজারটি বিজ্ঞাপন দেওয়া হয়েছে। এখন গুগলের প্ল্যাটফর্মগুলোতেও ভিন্ন একটি রুশ উৎস থেকে বিজ্ঞাপন কেনা হয়েছে বলে জানা যাচ্ছে।

মার্কিন পত্রিকা ওয়াশিংটন পোস্টের খবরে বলা হচ্ছে, গুগল এখনো পর্যন্ত এক লাখ ডলারের কম বিজ্ঞাপন খুঁজে পেয়েছে। গুগল বলছে, তারা তাদের সিস্টেমের অপব্যবহার করা হয়েছে কি না তা তদন্ত করে দেখছে।

এদিকে মাইক্রোসফটও বলছে, তাদের বিং সার্চ ইঞ্জিনেও রুশরা বিজ্ঞাপন কিনেছে কি না তা তারা খতিয়ে দেখছে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.