রবিবার ৭ কার্তিক, ১৪২৪ ২২ অক্টোবর, ২০১৭ রবিবার

খাদের কিনারে দাঁড়িয়ে লড়তে হবে মেসি-রোনালদোকে

বিষেরবাঁশী ডেস্ক: সময়ের দুই সেরা ফুটবলার লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর কপালে এখন শুধুই চিন্তার ভাজ। ফুটবলারদের জীবনে বিশ্বকাপ জেতাটা বাড়তি একটা তকমা যুক্ত করে। তারা যুক্ত হন লিজেন্ডদের তালিকায়। কিন্তু ক্লাব ফুটবল থেকে লিজেন্ডের তকমা লাগানো আর্জেন্টাইন তারকা মেসি ও পর্তুগিজ সুপারস্টার রোনালদোর বিশ্বকাপে খেলা নিয়েই এবার সংশয় তৈরি হয়েছে। দুটি দলই রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে দাঁড়িয়ে আছে একেবারে খাদের কিনারে। সেখান থেকেই শেষ পর্বের খেলায় লড়তে হবে চূড়ান্তপর্বের টিকিট পেতে।

পেরুর সঙ্গে বাছাইপর্বে এর আগের ম্যাচে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। এতে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ষষ্ঠ স্থানে আছে আর্জেন্টিনা। অথচ এই অঞ্চল থেকে চারটি দল যাবে সরাসরি চূড়ান্তপর্বে। আর পঞ্চম দলটিকে মস্কোর টিকিট পেতে খেলতে হবে প্লে-অফ। খেলতে হবে ওশেয়ানিয়া অঞ্চলের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে। আর্জেন্টিনার সেই প্লে-অফ খেলা নিয়েও আছে শঙ্কা।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে ১৭ ম্যাচে ৩৮ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ব্রাজিল নিশ্চিত করেছে বিশ্বকাপে খেলা। ২৮ পযেন্ট নিয়ে দ্বিতীয় স্থানে উরুগুয়ে। এরপর সমান ২৬ পয়েন্ট করে অর্জন চিলি ও কলম্বিয়ার। তবে গোল ব্যবধানে চিলি এগিয়ে আছে। পেরু ও আর্জেন্টিনার অর্জন ২৫ পয়েন্ট করে। তবে গোল ব্যবধানে বেশ পিছিয়ে মেসিরা। বুধবার সকালে বাছাইপর্বের শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে খেলবেন মেসিরা। পঞ্চম স্থান নিশ্চিত করতেও ইকুয়েডরকে অবশ্যই হারাতে হবে আর্জেন্টিনার। আর সরাসরি খেলতে সেই ম্যাচ জেতার পাশাপাশি তাকিয়ে থাকতে হবে পেরু-কলম্বিয়া ম্যাচের ফলের দিকে।

অপরদিকে ক্রিস্টিয়ানো রোনালদোদের অবশ্য প্লে-অফ খেলা নিশ্চিত। ইউরোপের ৮ গ্রুপ থেকে চ্যাম্পিয়নরা সরাসরি খেলবে রাশিয়া বিশ্বকাপে। বাকি ৮ দলের মধ্যে প্লে-অফের মাধ্যমে আরও চারটি দল পাবে চূড়ান্তপর্বের টিকিট। বাছাইপর্বে পর্তুগাল আছে ‘বি’ গ্রুপে। এই গ্রুপে ৯ ম্যাচে ২৭ পয়েন্ট নিয়ে এই গ্রুপের শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড। মঙ্গলবার রাতে শেষ ম্যাচে এই দুটি দল পরস্পরের মুখোমুখি হবে। গোল ব্যবধানে এগিয়ে থাকায় এই ম্যাচ জিতলে রোনালদোরা মূলপর্বে চলে যাবে সরাসরি। আর ড্র’ বা হার তাদের ঠেলে দেবে প্লে-অফে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: খেলাধূলা

Leave A Reply

Your email address will not be published.