শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

আওয়ামীলীগ ও বিএনপির সত্যিকার মিত্র কারা?

বিষেরবাঁশী ডেস্ক: বাংলাদেশ আওয়ামী লীগ ও বিএনপির রাজনৈতিক আদর্শ, একটি দ্বিদলীয় পদ্ধতির রাজনৈতিক শক্তি হিসেবে দল দুটোর চরিত্র, সেগুলোর ভবিষ্যত রূপান্তর নিয়ে যেসব কথা লিখেছেন, তা বাম রাজনৈতিক মহলে বহুল আলোচিত।

আওয়ামী লীগ কি বামপন্থীদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে ডানপন্থীদের নিয়ে আন্দোলন-সংগ্রাম করেছে, দেশ শাসন করেছে বা করছে? আমরা তো বরাবরই দেখে আসছি যে আওয়ামী লীগ বাম গণতান্ত্রিক শক্তির সঙ্গেই ছিল বা এখনো আছে।

এর বিপরীতে বিএনপি প্রচারণায় প্রধান যে ইস্যুটি করেছিল, তা হলো, ’৭২-এর সংবিধান পুনঃ প্রবর্তন করা হলে দেশ থেকে ‘বিসমিল্লাহ’ উঠে যাবে, দেশ ভারতের গোলাম রাষ্ট্রে পরিণত হবে ইত্যাদি। সমাজতন্ত্রের সুবিধা বেশি হবে বলে, যখন অনুকূল হাওয়া তারা পেল না, তখন তারা মনে করল সমাজতন্ত্রে থাকার আর কোনো কারণ নেই।’ সমাজতন্ত্রের ঝান্ডা নিয়ে পড়ে থাকলে রাজনীতির মাঠে আর কোনো উদার গণতান্ত্রিক দল থাকতে পারত কি না, সন্দেহ। সেই পরিপ্রেক্ষিতে বাংলাদেশের রাজনৈতিক অবস্থান পুরোপুরি দক্ষিণপন্থীদের নিয়ন্ত্রণেই চলে যাওয়া ছাড়া আর কোনো উপায় থাকত কি?

পারবে, তত বেশি দক্ষিণপন্থীদের স্বপ্নের বাংলাদেশ অতীত হয়ে যাবে। সেই রাজনৈতিক ও অর্থনৈতিক বাস্তবতা নির্মাণে বাম রাজনীতিবিদ ও তাত্ত্বিকেরা কবে সক্রিয় হবেন, সেটিই দেখার বিষয়।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: নারায়ণগঞ্জের খবর,রাজনীতি

Leave A Reply

Your email address will not be published.