রবিবার ৭ কার্তিক, ১৪২৪ ২২ অক্টোবর, ২০১৭ রবিবার

বিদেশিরা করের আওতায় না এলে প্রতিষ্ঠানকে শাস্তি

বিষেরবাঁশী ডেস্ক: বাংলাদেশ কর্মরত অবৈধ বিদেশি নাগরিকদের আয়করের আওতায় আনার লক্ষ্যে নিয়োগকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে অধিক সতর্ক হওয়ার আহ্বান জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বিদেশি নাগরিক নিয়োগের ক্ষেত্রে বিধিবিধান যথাযথভাবে পরিপালনের জন্য বিশেষভাবে অনুরোধ করে সম্প্রতি গণবিজ্ঞপ্তি জারি করেছে সংস্থাটি। অন্যথায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে শাস্তিমূলক কার্যক্রম গ্রহণ করার কথা বলেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘কোন ব্যক্তি ও প্রতিষ্ঠান বাংলাদেশ বিনিয়োগ বোর্ড বা বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিআইডিএ) অনুমোদন ব্যতীত অবৈধভাবে বিদেশি নাগরিকদের কর্মে নিয়োজিত করলে আয়কর আইনে উক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর পাঁচ লাখ টাকা বা প্রদেয় আয়করের ৫০ শতাংশের অতিরিক্ত আয়কর আরোপ করার এবং তাদের কর অবকাশ সুবিধা প্রত্যাহারের বিধান রয়েছে।

এছাড়াও তিন বছর পর্যন্ত জেল এবং পাঁচ লাখ টাকা পর্যন্ত জরিমানা ধার্য করার বিধান রয়েছে। উল্লেখিত বিষয়ের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে বিদেশী নাগরিক নিয়োগের ক্ষেত্রে সংশ্লিষ্ট বিধিবিধানসমূহ যথাযথভাবে পরিপালনের জন্য বিশেষভাবে অনুরোধ করা যাচ্ছে। অন্যথায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের বিরুদ্ধে শিগগিরই শাস্তিমূলক কার্যক্রম গ্রহণ করা হবে।’

রাজস্ব বোর্ডের বিভিন্ন সূত্র অনুযায়ী, বাংলাদেশে প্রায় পাঁচ লাখ বিদেশী কাজ করেন। বাংলাদেশে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত থাকলেও যাদের অধিকাংশই আয়কর দিচ্ছেন না। একারণেই আয়কর না দেওয়া বিদেশী নাগরিকদের করের আওতায় আনার ব্যাপারে সতর্ক করেছে এনবিআর।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: অর্থনীতি

Leave A Reply

Your email address will not be published.