সোমবার ৬ ভাদ্র, ১৪২৪ ২১ আগস্ট, ২০১৭ সোমবার

ভুয়া জন্মদিন পালন করে বিএনপি আগস্টকে কলঙ্কিত করেছে: কাদের

বিষেরবাঁশী ডেস্ক: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বেগম খালেদা জিয়ার জাতীয় শোক দিবসে ভুয়া জন্মদিন পালন করে আগস্ট মাসকে কলঙ্কিত করেছে বিএনপি। গতকাল মঙ্গলবার বনানী কবরস্থানে বঙ্গমাতা ফজিলাতুন্নেসা মুজিবের ৮৭তম জন্মবার্ষিকী উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের তিনি আরো বলেন, ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ভুয়া জন্মদিনের নামে ১৫ আগস্ট কেক কাটেন। এটাকে আমরা ঘৃণা করি। ভুয়া জন্মদিন পালন না করতে আমরা তাকে আহ্বান জানাচ্ছি।’

‘সরকার কর্মসূচি পালনে বাধা দিচ্ছে’ মর্মে সম্প্রতি বিএনপি নেতাদের এমন অভিযোগের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘তাদের অভিযোগ ভিত্তিহীন। তারাতো বিভিন্ন জায়গায় কর্মসূচি দিচ্ছে, কিন্তু সেখানে তারা তাদের নেতাদের সামনে নিজেরাই দ্বন্দ্ব-সংঘাত করে কর্মসূচি পন্ড করছে। বিএনপি নিজেরাই কর্মসূচি পন্ড করে আওয়ামী লীগের উপর দোষ চাপাচ্ছে। ওবায়দুল কাদের বলেন, পর্দার আড়ালের বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন একজন সংগ্রামী নারী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বঙ্গবন্ধু হয়ে উঠার পেছনে তার অসামান্য অবদান রয়েছে। এ সময় তিনি বঙ্গবন্ধু ও বঙ্গমাতার আদর্শকে হূদয়ে ধারণ করতে নেতা-কর্মীদের আহ্বান জানান।

সংলাপের আগেই ইসির নিরপেক্ষতা

নিয়ে প্রশ্ন তোলা উচিত নয়

এদিকে গতকাল সেতু ভবনে পূর্ব ও দক্ষিণ বঙ্গের বিভিন্ন নদীর উপর চারটি সেতু নির্মাণের সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপিকে ৩০০ আসনের গ্যারান্টি দিতে পারলেই দলটির কাছে নির্বাচন কমিশন (ইসি) নিরপেক্ষ হবে। তিনি বলেন, ‘বিএনপি আসলে কি চায়, ওটাই আমাদের বোধগম্য নয়।

ওবায়দুল কাদের বলেন, ‘রাজনৈতিক দল হিসেবে আমন্ত্রণ পেলে আমরাও যাব, বিএনপি সংলাপে অংশ নেওয়ার আগেই নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলছে। নির্বাচন কমিশন যদি সংবিধান সম্মতভাবে অগ্রসর না হয় তাহলে আমরাও প্রতিবাদ করব, কিন্তু এ মুহূর্তে নির্বাচন কমিশনের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন করার কিছু আমরা খুঁজে পাচ্ছি না। আসলে আমার কাছে মনে হচ্ছে, নির্বাচন কমিশন তখনই নিরপেক্ষ হবে, যখন বিএনপিকে তারা ৩০০ সিটের গ্যারান্টি দেবে। তার আগে বিএনপিকে খুশি করা যাবে না। তিনি বলেন, সংলাপের আগেই ইসির নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলছে বিএনপি-যা উচিত নয়।

নির্বাচনকালীন ‘সহায়ক সরকার’ নিয়ে বিএনপি নেতাদের বক্তব্যর প্রতিক্রিয়ায় ওবায়দুল কাদের বলেন, ‘বাংলাদেশে নির্বাচন ব্যবস্থা, গণতন্ত্রের উপর কি আকাশ ভেঙে পড়েছে যে তাদের সংবিধানের বাইরে গিয়ে সহায়ক সরকার মানতে হবে। যা কিছু হবে সংবিধান অনুযায়ী।

চার সেতু নির্মাণে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি

পূর্ব ও দক্ষিণ বঙ্গের বিভিন্ন নদীর উপর চারটি সেতু নির্মাণে সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনায় প্রায় ৪০ কোটি টাকায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগে চুক্তি করেছে সেতু কর্তৃপক্ষ। গতকাল সেতু ভবনে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী কবির আহমেদ এবং পরামর্শক প্রতিষ্ঠানের পক্ষে অমিতাভ দত্ত এ চুত্তিতে স্বাক্ষর করেন।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: রাজনীতি

Leave A Reply

Your email address will not be published.