রবিবার ৭ কার্তিক, ১৪২৪ ২২ অক্টোবর, ২০১৭ রবিবার

ডিসি-এসপি চাইলে সম্ভব

সুভাষ সাহা: নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের সামনে থেকে অপসারিত নিতাইগঞ্জ ট্রাকস্ট্যান্ডটি তার জ্বলন্ত প্রমান।ডিসি-এসপি’র হস্তক্ষেপে গত ১আগষ্ট নগর ভবন সংলগ্ন ট্রাকস্ট্যান্ডটি সরিয়ে নেয়ার মধ্য দিয়ে দীর্ঘদিনের একটি জঞ্জাল দূর হল। গত ১৩ বছর অবিরাম চেষ্টা করেও মেয়র ডা.সেলিনা হায়াৎ আইভী যা পারেননি,মাত্র ৯ দিনের মাথায় সেটি সম্ভব হয়েছে।
এর মূল নির্দেশদাতা সাংসদ সেলিম ওসমান। বাস্তবায়ন করেছে স্থানীয় প্রশাসন। এতোকাল কেন হয়নি এ প্রশ্নের উত্তরে মেয়র আইভী কয়েকদিন আগে এক অনুষ্ঠানে বলেন,’১৩ বছর ধরে ডিসি এসপির সহযোগিতা চেয়ে পাইনি। এমনকি হাইকোর্টের নির্দেশও পালন করেননি স্থানীয় ডিসি-এসপি। কিন্তু সাংসদ সেলিম ওসমানের নির্দেশ ঠিকই পালন করলেন। তাহলে এখন থেকে নাগরিকস্বার্থে আমি ডিসি-এসপি’র কাছে আর কোন সহযোগিতা চাইবো না।’
উল্লেখ্য,গত ২৩ জুলাই নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের বাজেট ঘোষণা অনুষ্ঠানের মঞ্চে অতিথি হিসেবে উপস্থিত হয়েছিলেন সাংসদ সেলিম ওসমান। এসময় ট্রাকস্ট্যান্ডটি সরিয়ে নিতে মেয়র আইভী সাংসদ সেলিম ওসমানের সহযোগিতা চেয়েছিলেন। তারপরই সংশ্লিষ্টরা ট্রাকস্ট্যান্ডটি সরিয়ে নিলেন।

অর্থ কী দাঁড়ালো? এতোদিন ডিসি-এসপি নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা.সেলিনা হায়াৎ আইভী বা হাইকোর্টের আদেশকে বিবেচনা করেননি। সাংসদ সেলিম ওসমানও এব্যাপারে এগিয়ে আসেননি! কেন করেন নি?শহরের প্রাণকেন্দ্রে অবৈধভাবে গড়ে উঠা ট্রাকস্ট্যান্ডটি সরিয়ে নেয়ার পরতো নগরবাসীর উপকার হলো। এখানে ব্যক্তিগতভাবে মেয়র বা সাংসদের লাভালাভের কিছু নেই। তাহলে মেয়রের ডাকে ডিসি-এসপি কেন সাড়া দেন নি? এ প্রশ্নের সোজা-সাপটা কোন উত্তর নেই।

জনপ্রশাসনের কর্মকর্তারা কি শুধু মন্ত্রী বা সাংসদের নির্দেশের অপক্ষায় থাকেন? জনপ্রশাসন যদি জনস্বার্থে দায়িত্ব পালন করে থাকেন, তাহলে তো কারো নির্দেশ বা অনুরোধের অপেক্ষায় থাকার কথা নয়। জনগুরুত্বের উপর ভিত্তি করে আত্মোপলব্ধি থেকে জনপ্রশাসনের কর্তাব্যক্তিরা যদি দায়িত্ব পালন করেন তাহলে দেশের সামগ্রিক অগ্রগতি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হওয়া সম্ভব। কিন্তু বাস্তবতা ভিন্ন। অনেকক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রী,এমপিসহ আমলারা প্রধানমন্ত্রীর মুখের দিকে চেয়ে থাকেন। এ সংস্কৃতি থেকে আমাদের জনপ্রতিনিধি বা আমলাদের বেরিয়ে আসতে হবে। অন্যথা,দেশের সামগ্রিক উন্নতি ও অগ্রগতি অধরাই থেকে যাবে।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: জাতীয়,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.