শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

খালেদা জিয়ার জামিন বাতিল নিয়ে আদেশ ৭ আগস্ট

বিষেরবাঁশী ডেস্ক: জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াসহ তিনজনের জামিন কেন বাতিল হবে না- এ বিষয়ে আদেশের জন্য ৭ আগস্ট দিন ধার্য করেছে আদালত।

আজ বৃহস্পতিবার বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. আখতারুজ্জামান এ দিন ধার্য করেন।

এদিন জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার আত্মপক্ষের সমর্থনের দিন ধার্য ছিল। খালেদা জিয়া চিকিৎসার জন্য বিদেশে থাকায় আদালতে হাজির হতে না পারায় সময়ের আবেদন করেন তার আইনজীবী ব্যারস্টার জমির উদ্দিন সরকার,এজে মোহাম্মদ আলী, সানাউল্লাহ মিয়া, অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার প্রমুখ।

অপরদিকে, দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাগজ খালেদা জিয়ার জামিন বাতিল চেয়ে আত্মপক্ষ সমর্থনের কার্যক্রম পরিচালনা করতে অনুরোধ করেন।

এ সময় বিচারক খালেদা জিয়ার জামিন বাতিল কেন করা হবে না- এ বিষয়ে তার আইনজীবীদের কাছে আধা ঘণ্টার (দুপুর দেড়টা থেকে ২টা) মধ্যে লিখিত ব্যাখ্যা চান।

পরে দুপুর ২টায় খালেদা জিয়ার আইনজীবীরা একটি লিখিত ব্যাখ্যা দেন। ব্যাখ্যায় তারা বলেন, খালেদা জিয়া চিকিৎসার জন্য বিদেশে গিয়েছেন। তার বিদেশ যাত্রায় আদালতের নিষেধাজ্ঞা ছিলোনা। তিনি সেপ্টেম্বরের মাঝামাঝি দেশে ফিরবেন। দেশে ফেরার পর তিনি আর কখনো হাজিরায় অনুপস্থিত থাকবেন না। এরপর বিচারক আগামী ৭ আগস্ট এ বিষয়ে আদেশের জন্য দিন নির্ধারণ করেন।

অপরদিকে, জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় প্রথম তদন্ত কর্মকর্তাকে পুনরায় জেরা করার জন্য একই দিন ধার্য করে আদালত।

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার অভিযোগ থেকে জানা যায়, জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলা করে দুদক।

২০১০ সালের ৫ আগস্ট খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ-পরিচালক হারুন আর রশীদ। ২০১৪ সালের ১৯ মার্চ খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

মামলায় খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া অন্য আসামিরা হলেন- মাগুরার সাবেক সংসদ সদস্য কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আইন-আদালত

Leave A Reply

Your email address will not be published.