বৃহস্পতিবার ১৪ চৈত্র, ১৪৩০ ২৮ মার্চ, ২০২৪ বৃহস্পতিবার

হাতাহাতির ঘটনায় তদন্ত কমিটি ঢাবির, অভিযোগ পেলে ব্যবস্থা নেবে জবি

  • অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্যানেল নির্বাচন চলাকালে সিনেট ভবনের সামনে হাতাহাতির ঘটনায় তদন্ত কমিটি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়। তিন সহকারী প্রক্টরের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটির প্রধান করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ফজলুর রহমানকে। কমিটির অপর দুই সদস্য হচ্ছেন রসায়নের অধ্যাপক আফতাব আলী শেখ এবং ভুগোল ও পরিবেশ বিভাগের অধ্যাপক মাকসুদুর রহমান।

রোববার বিকেলে কমিটি গঠন করা হয়েছে বলে চ্যানেল আই অনলাইনকে জানিয়েছেন ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ।

এছাড়া ওই ঘটনায় নাম আসা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক কাজী ফারুক হোসেনের বিরুদ্ধে লিখিত অভিযোগ পেলে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের ভিসি নির্বাচনের লক্ষ্যে সিনেট সভা শুরু হওয়ার কিছুক্ষণ আগে বিশ্ববিদ্যালয় সিনেটে শিক্ষার্থী এবং গ্র্যাজুয়েট প্রতিনিধি না থাকার প্রতিবাদে এবং ডাকসু নির্বাচনের দাবিতে সিনেট ভবনের বাইরের ফটকে শিক্ষার্থীরা জড়ো হয়। এক পর্যায়ে তারা সিনেট ভবনের বাইরের ফটক ভেঙে ভেতরের ঢুকতে চাইলে এবং কিছু শিক্ষক তাদের বাধা দিতে গেলে হাতাহাতি এবং ধাক্কাধাক্কির ঘটনা ঘটে।প্রত্যক্ষদর্শীদের বর্ণনায় এবং ওই ঘটনার ভিডিও ফুটেজে ধাক্কাধাক্কির সঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের সংশ্লিষ্টতা পাওয়া যায়।

শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ওই শিক্ষকের ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হলে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান চ্যানেল আই অনলাইনকে বলেন: কেউ যদি আমাদের কাছে ওই শিক্ষকের বিরুদ্ধে অভিযোগ করেন তবে বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ওই শিক্ষকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

তবে অভিযোগ অস্বীকার করে শিক্ষক কাজী ফারুক হোসেন চ্যানেল আই অনলাইনকে বলেন: আমি যখন দেখলাম কিছু বাম সংগঠনের নেতাকর্মী আমাদের শিক্ষকদের গায়ে হাত তুলছেন, তখন আমি তাদের প্রতিহত করার চেষ্টা করেছি মাত্র।

তিনি আরও বলেন: সূর্যসেন হল ক্রিকেট টুর্নামেন্টে আমি একটি দলের মালিক। বিকেলে খেলা থাকায় আমি ওইদিন ক্যাম্পাসে আসি। সিনেট ভবনের সামনে দিয়ে আসার সময় দেখলাম কিছু শিক্ষার্থী গেট ঠেলাঠেলি করছে। একপর্যায়ে গেট খুলে তারা যখন শিক্ষকদের গায়ে হাত তুলছেন তখন আমি গিয়ে তাদের প্রতিহত করার চেষ্টা করি।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে এমফিলের বর্তমান এবং আইইআরের সাবেক ছাত্র বলে জানান।

 

বি.বা/ডেস্ক/ক্যানি

Categories: শিক্ষা

Leave A Reply

Your email address will not be published.