শুক্রবার ১৫ চৈত্র, ১৪৩০ ২৯ মার্চ, ২০২৪ শুক্রবার

মালয়েশিয়ার ইসলামি সম্মেলনে যোগ দেওয়া হচ্ছে না জাকির নায়েকের

বিষেরবাঁশী ডেস্ক: ভারতের বিতর্কিত ইসলাম প্রচারক জাকির নায়েক মালয়েশিয়ার ইসলামি সম্মেলনে যোগ দিচ্ছেন না। সম্মেলনের আয়োজক কর্তৃপক্ষ প্যান-মালয়েশিয়ান ইসলামি পার্টিকে (পিএএস) উদ্ধৃত করে মালয়েশীয় সংবাদমাধ্যম নিউ স্ট্রেইট টাইমস এবং বহুভাষার এশীয় সংবাদমাধ্যম বেনার নিউজ এ খবর জানিয়েছে। শনিবার মালয়েশিয়ার কালান্তান প্রদেশের ইসলামি সম্মেলনে বক্তৃতা দেওয়ার কথা ছিল জাকিরের। ভারত সরকার তার পাসপোর্ট বাতিল করার কয়েক ঘণ্টার মধ্যেই সম্মেলন আয়োজকদের পক্ষ থেকে তার যোগ না দেওয়ার ঘোষণা এলো।
মঙ্গলবার বিভিন্ন ভারতীয় সংবাদমাধ্যম জানায়, নায়েকের বিরুদ্ধে চলমান তদন্তে দেশটির জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) সামনে সশরীরে হাজির না হওয়ায় জাকিরের পাসপোর্ট বাতিল করা হয়েছে। খানিক বাদে জাকিরের পক্ষ থেকে ইসলামি সম্মেলনের আয়োজক পিএএসকে ‘অনিবার্য কারণবশত’ অনুষ্ঠানে যোগ দিতে না পারার কথা জানানো হয়। বেনারকে এ খবর নিশ্চিত করেন পিএএস এর তথ্য বিভাগের প্রধান নাসরুদ্দিন তানতাভি। পিএএস এর সংবাদমাধ্যম হারাকাহ অনলাইন জানায়, “আমন্ত্রণ রক্ষা করতে না পারার জন্য” তিনি দুঃখ প্রকাশ করেছেন। নিউ স্ট্রেইট টাইমস জানায়, পিএএস এর তথ্য বিভাগের প্রধান নাসরুদ্দিন আমন্ত্রণপ্রাপ্ত জাকিরের কাছে পাওয়া ফিরতি চিঠির সূত্রে তার সম্মেলনে যোগ না দেওয়ার খবর নিশ্চিত করেছে। দুই সংবাদমাধ্যমই জানিয়েছে, জাকিরের জায়গায় কে বক্তৃতা দেবেন, শিগগির তা জানাবে সম্মেলন কর্তৃপক্ষ।

উগ্রবাদ প্রচারে অর্থায়ন এবং জঙ্গিবাদে উদ্বুদ্ধকরণের অভিযোগে গত ডিসেম্বরে নায়কের বিরুদ্ধে মামলা করা হয়। জানুয়ারিতে তার নামে জারি হয় সমন। এরপর আরও তিনবার সমন জারি হলেও আদালতে যাননি তিনি। উগ্রবাদ প্রচারের অভিযোগে এনআইএ-এর তলবেও সাড়া দেননি বিতর্কিত এই বক্তা। তদন্তের স্বার্থে দেশে ফেরার নির্দেশ দেওয়া হলেও নায়েক ভারতে ফেরেননি।

গত ১৫ নভেম্বর ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনকে ৫ বছরের জন্য নিষিদ্ধ করে ভারত সরকার। ১৮ নভেম্বরে ভারতের জাতীয় তদন্ত সংস্থা জাকির নায়েক ও তার সহযোগীদের বিরুদ্ধে মামলা করে এবং তার প্রতিষ্ঠিত ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন নিষিদ্ধ ঘোষণা করে। পাশাপাশি তার পিস টিভির সম্প্রচার বন্ধ করে দেওয়া হয়। মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যমগুলো জাকিরের পাসপোর্ট বাতিল হওয়ার খবর জানায়।

বিষেরবাঁশী ডেস্ক/সংবাদদাতা/হৃদয়

Categories: আন্তর্জাতিক

Leave A Reply

Your email address will not be published.