বৃহস্পতিবার ৫ বৈশাখ, ১৪৩১ ১৮ এপ্রিল, ২০২৪ বৃহস্পতিবার

স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে জনতার মুখোমুখি হবেন আইভী

দ্বিতীয় মেয়াদে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে মেয়র নির্বাচিত হওয়া পর আগামী ২৩ জুলাই নগর উন্নয়নে ২০১৭-১৮ অর্থ বছরের প্রথম বাজেট ঘোষণা করবেন মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। এদিন একই সঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার লক্ষ্যে জনতার মুখোমুখি হবেন তিনি।

১৮ জুলাই মঙ্গলবার বিকালে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা এএফএম এহতেশামুল হকের প্রেরিত আমন্ত্রণ বার্তায় জানান, ২৩ জুলাই সকাল ১০টায় সিটি করপোরেশনের নগর ভবন প্রাঙ্গনে বাজেট অধিবেশন অনুষ্ঠিত হবে। পরে বেলা ১১টায় জনতার মুখোমুখি সিটি করপোরেশন; শিরোনামে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, নতুন করে কোন কর আরোপ ছাড়াই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ২০১৭-২০১৮ অর্থ বছরের জন্য ৬ শ ৬৩ কোটি ৬৭ লাখ ৪২ হাজার ৬২৫ কোটি টাকার বাজেট ঘোষণা করা হবে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের দ্বিতীয় মেয়াদে এ বাজেট হচ্ছে। এর আগে ২০১৬-২০১৭ অর্থ বছরে সিটি করপোরেশনের বাজেট ছিল ৬শ ১ কোটি ২০ লাখ ২৯ হাজার ৭৯১ টাকা।

বাজেটে দারিদ্র বিমোচন, তথ্য প্রযুক্তি, শিক্ষা, স্বাস্থ্য এবং অবকাঠামোগত উন্নয়ন যথা রাস্তা, ড্রেন, ব্রিজ, কালভার্ট নির্মাণ ও পুননির্মাণ, যানজট নিরসন, জলাবদ্ধতা দূরীকরণ, বর্জ্য ব্যবস্থাপনার সংস্কার, খেলাধুলার মানোন্নয়ন ও রাস্তার বাতি স্থাপনে বিশেষ বরাদ্দ দেওয়া হবে।

এবারের বাজেটে প্রথমবারের মত শিক্ষাখাতে বরাদ্দ রাখা হচ্ছে। এতে বরাদ্দ আছে ৩ কোটি ৭২ লাখ টাকা। স্বাস্থ্য ও পয়ঃপ্রণালী খাতে বাজেট রাখা হয়েছে ১৩ কোটি ৪১ লাখ টাকা। দারিদ্র দূরীকরণ ও আর্থ সামাজিক উন্নয়নে রাখা হয়েছে ৭২ লাখ টাকা। বাজেটে অবকাটামো নির্মাণ ও উন্নয়নে রাখা হয়েছে ১৪০ কোটি ৬২ লাখ টাকা।

২০১১ সালের ৩০ অক্টোবর সিটি করপোরেশন নির্বাচন হওয়ার পর ২০১২ সালে প্রথমবারের মতো বাজেট ঘোষণা করেছিলেন মেয়র আইভী। ওই বছরের ২৫ জুন প্রথম পূর্ণাঙ্গ বাজেট ঘোষণা করেন তিনি। ওই বাজেট ছিল ৩০৭ কোটি টাকার। এরপর ২০১৩-২০১৪ অর্থ বছরে নাসিকের বাজেট ছিল ৪শ ৩ কোটি ৯২ লাখ ৮৬ হাজার ৩৭৬ টাকা। ২০১৪-২০১৫ অর্থ বছরে বাজেটের পরিমাণ ছিল ৪শ ২৪কোটি ৪ লাখ ৬৯ হাজার ৫১২ টাকা। ২০১৫-২০১৬ অর্থ বছরে বাজেট ছিল ৪শ ৮৮ কোটি ৯০ লাখ ৮৪ হাজার ৬১৭ টাকার।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে আওয়ামীলীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভী বিএনপির মনোনীত প্রার্থী ধানের শীষ প্রতীকের প্রার্থী সাখাওয়াত হোসেনকে ৭৯ হাজার ৫৬৭ ভোটের ব্যবধানে হারিয়ে মেয়র নির্বাচিত হন। পরে ২০১৭ সালের ৯ জানুয়ারি দ্বিতীয়বারের মতো নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র হিসাবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।

সিএ/ক্যানি

Categories: রাজনীতি,সারাদেশ

Leave A Reply

Your email address will not be published.